সামাজিক পদ্ধতি হিসেবে ব্যক্তি সমাজকর্ম

ব্যক্তি সমাজকর্ম বলতে কী বুঝ? অথবা ব্যক্তি সমাজকর্ম সম্পর্কে ধারণা দাও।

ব্যক্তি সমাজকর্ম সমস্যা সমাধানের একটি মৌলিক পদ্ধতি । ব্যক্তিকে সমস্যামুক্ত করার জন্য সমাজকর্মী কতিপয় ধাপ বা পর্যায় অনুসরণ করে চলেন । ব্যক্তির সমস্যা পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে তার বিজ্ঞানভিক্তিক সমাধান দেয়া ব্যক্তি সমাজকর্মের মূল উপজীব্য । মোটকথা, ব্যক্তি সমাজকর্ম ব্যক্তির মনোসামাজিক সমস্যা সমাধানের একটি হাতিয়ার ও পদ্ধতিবিশেষ । এখানে বৈজ্ঞানিক প্রক্রিয়া অনুসরণ করে সমস্যা সমাধানের প্রচেষ্টা চালানো হয় । বলা যায় যে, ব্যক্তিগত পর্যায়ে সমস্যা মোকাবিলার জন্য সমাজকর্মের যে পদ্ধতিতে সাহায্য করা হয় তাকে ব্যক্তি সমাজকম বলে ।

ব্যক্তি সমাজকর্মঃ সাধারণভাবে ব্যক্তি সমাজকর্ম বলতে পেশাদার সমাজকর্মের এমন এক পদ্ধতিকে বুঝায়, যা ব্যক্তিগত পর্যায়ে আর্থমনোসামাজিকভাবে প্রতিনিয়ত সম্মুখীন নানাবিধ সমস্যা বা ব্যক্তির সামাজিক ভূমিকা পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে । যেসব সমস্যাসমূহকে মানবিক ও গণতান্ত্রিক অাদর্শের ভিক্তিতে বিজ্ঞানসম্মত উপায়ে মোকাবিলা করার যে কর্মব্যবস্থা প্রণয়ন করা  হয় তাকেই বুঝায় ।

প্রামাণ্য  সংজ্ঞাঃ বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে ব্যক্তি  সমাজকর্মের সংজ্ঞা প্রদান করেছেন । নিম্নে তাদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলোঃ

ব্যক্তি সমাজকর্মের সংজ্ঞা দিতে গিয়ে ম্যারি রিচমন্ড (Mary Richmond) তাঁর ’ What is Social Case Work’নামক গ্রন্হে বলেন , ’’ ব্যক্তি সমাজকর্ম ঐসব কর্মপ্রক্রিয়ার সমষ্টি যা ব্যক্তিকে তার সামাজিক পরিবেশ এবং সমাজের অন্যান্য মানুষের সাথে সচেতন ও কার্যকর অভিযোজনের মাধ্যমে ব্যক্তিত্ব বিকাশে সহায়তা করে ।

ওয়ার্নার বোহেমঃ ( Werner Boehem) এর মতে, ’’ব্যক্তি সমাজকর্ম হচ্ছে সমাজকর্মের এমন এক পদ্ধতি যা সামাজিক ভূমিকা পালন, ক্ষমতার বিকাশ, পুনরুদ্ধার, উন্নতি, পরিচালনা তথা সামগ্রিকভাবে জোরদার করার লক্ষ্যে সমস্যাগ্রস্ত ব্যক্তির (সাহায্যার্থী) মনোসামাজিক জীবনে প্রবেশ বা হস্তক্ষেপ করে থাকে,যাতে সে কার্যকরভাবে স্বীয় সমস্যা মোকাবিলা করতে সক্ষম হয় ।”